ঢাকা রবিবার, মার্চ ২৬, ২০২৩

Popular bangla online news portal

মাসে ৮০০ টাকায় নামের পাশে ‘ব্লু টিক’ দেবে টুইটার


নিউজ ডেস্ক
৪:১৯ - বুধবার, নভেম্বর ২, ২০২২
মাসে ৮০০ টাকায় নামের পাশে ‘ব্লু টিক’ দেবে টুইটার

সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটারে টাকা দিলেই মিলবে নিজের নামের পাশে ব্লু টিক চিহ্ন। অর্থাৎ যেসব টুইটার অ্যাকাউন্টধারী তাদের নামের পাশে ব্লু টিক চিহ্ন চান তাদের প্রতিমাসে ৮ ডলার করে দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮০০ টাকা।

সপ্তাহখানেক আগে ৪ হাজার ৪০০ কোটি ডলার দিয়ে টুইটারের মালিকানা কিনে নেওয়ার পরই সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় এই মাধ্যমটিতে পরিবর্তন আনার ইঙ্গিত দেন মাস্ক। টুইটার কিনে নেওয়ার পর  তিনি বলেছিলেন, ‘স্পাম/স্ক্যামকে পরাজিত করা জরুরি’।

মূলত সমাজের পরিচিত ও বিশেষ ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্টের পাশে ব্লু টিক চিহ্নটি থাকে। যার অ্যাকাউন্টের পাশে এ নীল চিহ্নটি থাকে সেটিকে ভেরিফায়েড অ্যাকাউন্ট হিসেবে ধরা হয়। বর্তমানে বিনামূল্যেই টুইটার বিশেষ ব্যক্তিদের নামের পাশে ব্লু টিক চিহ্ন রাখার সুবিধাটি দিচ্ছে। কিন্তু এখন থেকে আর এটি আর থাকছে না। 

সদ্য টুইটার কেনা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক বলেছেন, যারা অর্থ খরচ করে নামের পাশে ব্লু টিক চিহ্নটি নেবেন তারা রিপ্লাই এবং তথ্য খোঁজার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। এছাড়া তাদের সামনে সাধারণের চেয়ে অর্ধেকেরও কম বিজ্ঞাপন প্রদর্শিত হবে।

অর্থের বিনিময়ে ব্লু টিক সেবা দেওয়ার ব্যাপারে ইলন মাস্ক টুইটে লিখেছেন, জনগণের ক্ষমতা! ব্লু, প্রতি মাসে আট ডলারে।

আগে যে পদ্ধতিতে টুইটার ব্লু টিক চিহ্ন দিত সেটিকে ‘জমিদারি’ প্রথা হিসেবে উল্লেখ করে এর সমালোচনাও করেছেন মাস্ক।

এর আগে টুইটার অ্যাকাউন্ট ব্লু টিক চিহ্ন পেতে অনলাইনে একটি আবেদন ফরম পূরণ করতে হতো। আর এ সেবাটি তারকা, রাজনীতিবিদ এবং সাংবাদিকদের মতো ব্যক্তিত্ব যাদের নাম দিয়ে ভুয়া অ্যাকাউন্ট খোলার শঙ্কা থাকে তাদের জন্য সীমাবদ্ধ ছিল।

টুইটার ২০০৯ সালে প্রথম এই সেবা নিয়ে আসে। মূলত ভুয়া অ্যাকাউন্ট বন্ধে টুইটার কার্যকরী ভূমিকা পালন করছে না; এমন অভিযোগ ওঠার পর সংস্থাটি ওই পদক্ষেপ নিয়েছিল।

ইলন মাস্ক এখন গত কয়েক বছরে লাভের মুখ না দেখা টুইটারের ব্যবসায়িক কর্মপন্থা পরিবর্তন করার চেষ্টা করছেন। তিনি বলেছেন, বিজ্ঞাপনের ওপর থেকে টুইটারের নির্ভরতা কমাতে চান তিনি।

তবে কিছু কোম্পানি মাস্কের নেতৃত্বাধীন টুইটে নিজেদের বিজ্ঞাপন প্রচারে অনীহা দেখিয়েছে। মাস্কের ইলেকট্রিক গাড়ি কোম্পানি টেসলার প্রতিদ্বন্দ্বী জেনারেল মোটরস গত সপ্তাহে বলেছে, তারা টুইটে তাদের বিজ্ঞাপন প্রচার বন্ধ করে দেবে।

এরমধ্যে সোমবার, বিশ্বের অন্যতম বৃহৎ বিজ্ঞাপন কোম্পানি আইপিজি তাদের গ্রাহকদের এক সপ্তাহের জন্য টুইটারে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখার পরামর্শ দিয়েছে। তারা বলেছে, টুইটার ‘নির্ভরতা ও নিরাপত্তার’ যে পরিকল্পনা করছে সে বিষয়টি সম্পর্কে আরও বিশদ স্বচ্ছতা প্রয়োজন। বিশ্বের নামিদামি কোম্পানিগুলো তাদের বিজ্ঞাপন ও প্রচার প্রসারের বিষয়টি দেখার জন্য আইপিজিকে কয়েক বিলিয়ন ডলার দেয়।

এদিকে প্রথমে শোনা যাচ্ছিল ব্লু টিক সেবার জন্য গ্রাহকদের কাছ থেকে মাসে ২০ ডলার চার্জ করা হবে। এমন খবর বের হওয়ার পর বিষয়টি নিয়ে অনেকে মাঝে সংশয় তৈরি হয়। লেখক স্টেফেন কিং এমন খবরের জবাবে লিখেছিলেন, টুইটারকে অর্থ দেওয়ার বদলে ‘আমাকে টুইটারের অর্থ দেওয়া উচিত।’

স্টেফেন কিং এমন কথা বলার পর ইলন মাস্ক তাকে বলেছিলেন, আমাদের যেকোনোভাবে বিল দিতে হবে।