ঢাকা শুক্রবার, মার্চ ৩১, ২০২৩

Popular bangla online news portal

মেসির রাজত্ব কেড়ে নিচ্ছে এমবাপে!


নিউজ ডেস্ক
৬:৫৭ - শনিবার, অক্টোবর ৮, ২০২২
মেসির রাজত্ব কেড়ে নিচ্ছে এমবাপে!

একে একে যেন লিওনেল মেসির সব রেকর্ডেই ভাগ বসাচ্ছেন, নাহয় কেড়ে নিচ্ছেন কিলিয়ান এমবাপে। এবার ফরাসি তারকা শুধু মেসির রেকর্ডেই ভাগ বসাননি, ভেঙেছেন মেসি-রোনালদোর ‘দ্বৈত শাসনও’। ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে উঠে এসেছে, মেসি-রোনালদোকে পেছনে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ফুটবলারে পরিণত হবেন পিএসজি ফরোয়ার্ড। 

ম্যাগাজিনটি বলছে, এমবাপে ১০০০ কোটি টাকা আয়ের মাইলফলকটা মাত্র ২৩ বছর বয়সেই ছুঁয়ে ফেলছেন, যেখানে রোনালদো-মেসিদের এই সংখ্যক অর্থ আয় করতে অপেক্ষা করতে হয়েছিল ৩০ বছর পর্যন্ত! ফোর্বস জানাচ্ছে, চলতি বছর এমবাপের আয়টা দাঁড়াবে ১৩২৪ কোটি টাকা, যা মেসি-রোনালদোদের চেয়ে ঢের বেশি। 


গেল মৌসুমের পুরোটাজুড়ে কিলিয়ান এমবাপের পিএসজি ছাড়ার গুঞ্জন ছিল বেশ। তবে মে মাসে সে গুঞ্জন থামিয়ে পিএসজির সঙ্গে ৩ বছরের জন্য চুক্তি নবায়ন করেন এমবাপে। তার ফলেই এই মৌসুম থেকে তার পকেটে ঢুকবে বিশাল অঙ্কের টাকা। 

ফোর্বসের দাবি, এই চুক্তির পর এমবাপের বার্ষিক আয়টা ১৩২৪ কোটি টাকায় গিয়ে ঠেকেছে, যার ১১৩৯ কোটি টাকা আসবে তার বেতন থেকে। আয়ের বাকি অংশটা আসবে নাইকি, ডিওর, হাবলট ও ওকলের মতো প্রতিষ্ঠানের দূতিয়ালি থেকে। 

মেসি-রোনালদোর সঙ্গে অবশ্য এমবাপের ব্যবধানটা খুব বেশি নয়। ৩৫ বছর বয়সী মেসি বছরে আয় করেন ১২৪২ কোটি টাকা। আর ৩৭ বছর বয়সী রোনালদো প্রতি বছর আয় করেন ১০৪৩ কোটি টাকা। 

শীর্ষ দশে থাকা বাকি খেলোয়াড়দের আয়টাও নেহায়েত কম নয়। গেল বছর যেখানে শীর্ষ দশের বাকি খেলোয়াড়রা প্রায় ৬ হাজার কোটি টাকা আয় করেছেন, সেখানে চলতি বছরে এই আয়টা বেড়েছে ১১ শতাংশ। যার ফলে শীর্ষ দশের বাকি খেলোয়াড়দের বার্ষিক আয়টা গিয়ে ঠেকেছে ৬.৫ হাজার কোটি টাকা।  

মেসি-রোনালদো এমবাপের পরেই অবস্থান নেইমারের। প্রতি মৌসুমে পিএসজিতে তিনি আয় করেন ৯০০৫ কোটি টাকা, এরপর এই তালিকায় আছে এডেন হ্যাজার্ড, মোহামেদ সালাহ,  রবার্ট লেভান্ডভস্কি, আন্দ্রেস ইনিয়েস্তা কেভিন ডি ব্রুইনারা।